-->

ব্রেকিং নিউজ

৮ কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।




সত্যনিউজ রিপোর্টঃ ব্যবসায়িক মন্দায়ও অস্বাভাবিক ভাবে বাড়ছে শেয়ার দর। স্বল্পমূলধনী কোম্পানি হওয়ায় কারসাজি চক্রের সক্রিয়তায় বাড়ছে শেয়ার দর এমন অভিযোগ পুঁজিবাজার সংশ্লিষ্টদের। তাই শেয়ার লেনদেনে স্বচ্ছতা ফেরাতে কঠিন পদক্ষেপ নিয়েছ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।



বিএসইসি ও ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, তালিকাভুক্ত কোম্পানিগুলোর কারসাজি রুখতে ৫টি কোম্পানিকে স্পট মার্কেটে লেনদেনের নির্দেশ দিয়েছে বিএসইসি। পাশাপাশি ৩টি কোম্পানিটির শেয়ার ট্রেড সাসপেন্ড করেছে নিয়ন্ত্রক সংস্থা ও ২ কোম্পানির বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

স্পটে স্থানান্তরিত হওয়া ৫ কোম্পানি হচ্ছে-মুন্নু সিরামিক, আজিজ পাইপ, স্টাইল ক্রাফট, ড্রাগন সোয়েটার এবং কে অ্যান্ড কিউ লিমিটেড।

ট্রেড সাসপেন্ড হওয়া কোম্পানিগুলো হলো- মুন্নু জুট স্টাফলার্স, বিডি অটোকার্স এবং লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড।

আগামী ৩০ কার্যদিবস এই কোম্পানিগুলোর লেনদেন বন্ধ থাকবে।

পাশাপাশি ২ কোম্পানির লিগ্যাসি ফুটওয়্যার এবং বিডি অটো কারসের অস্বাভাবিক দর বৃদ্ধি খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তদন্ত কমিটির সদস্যরা হলেন-বিএসইসির উপ-পরিচালক শামসুর রহমান এবং সরকারি পরিচালক মো. শহিদুল ইসলাম।

কমিটিকে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে কমিশনে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

ডিএসই’র ওয়েবসাইটের তথ্য পর্যালোচনায় দেখা যায়, বিগত ৭ মাসে মুন্নু জুট স্টাফলার্সের শেয়ার দর বেড়েছে ৭ গুণ। গত ২৮ জানুয়ারি মুন্নু জুট স্টাফলার্সের শেয়ার দর ছিল ৬৬৯.৮০ টাকা। ৭ মাসের ব্যবধানে গত বৃহস্পতিবার তা ৪ হাজার ৬৩৯.৪০ টাকায় স্থিতি পেয়েছে।

পূঞ্জীভূত লোকসানে থাকালেও শেয়ার দরে ব্যাপক উল্লম্ফন হয়েছে বিডি অটোকারস এর। ২৮ মে কোম্পানিটির শেয়ার দর ছিল ১০৯.৩০ টাকা। কিন্তু ৫ জুলাই তা সর্বোচ্চ ৪৫০ টাকায় লেনদেন হয়েছে। যদিও বৃহস্পতিবার তা সর্বশেষ ৪৩৭ টাকায় স্থিতি পেয়েছে।

গত তিন মাসে প্রায় ৫ গুণ দর বেড়েছে লিগ্যাসি ফুটওয়্যারের। গত ৮ মে কোম্পানিটির শেয়ার দর ছিল ৫৫.৬০ টাকা। কিন্তু সম্প্রতি কোম্পানিটির শেয়ার ২৮০ টাকায় লেনদেন হতে দেখা গেছে। যদিও বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার সর্বশেষ ২৬৩ টাকায় লেনদেন হয়েছে।


সত্যনিউজ/এমএস

No comments

Thanks for Commends